ভুনা খিচুড়ি রান্নার রেসিপি। ভুনা খিচুড়ি রান্না করার নিয়ম জেনেনিন

হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন আজ আবারও আপনাদের কাছে আমি এক নতুন রেসিপি নিয়ে হাজির হলাম যদিও এটা নতুন না অনেকে নাম জানেন কিন্তু সকলে হইতো বানাতে পারেন না তাই এই রেসিপি এটার নাম ভুনা খিচুড়ি রেসিপি । আমরা ভোজন প্রিয় বাঙালী। রিতি মতন বৃষ্টির দিন গুলোয় আমরা বাঙালিরা খিচুড়ি খেতে পছন্দ করি। আসুন দেখে নেওয়া যাক ভুনা খিচুড়ি রান্না করার নিয়ম

ভুনা খিচুড়ি রান্নার রেসিপি। ভুনা খিচুড়ি রান্না করার নিয়ম জেনেনিন
ভুনা খিচুড়ি 

ভুনা খিচুড়ি বা ভোনা খিচুড়ি রেসিপি উপকরণ 

উপকরণ: পোলাওয়ের চাল, চালের দ্বিগুণ খাঁড়ি মুসুর ডাল, পেঁয়াজ কুচি, গরম মশলা, তেজপাতা, ঘি, লঙ্কা, হলুদ, ধনে, জিরে, মরিচ, আদা, দই, নুন। 

ভুনা খিচুড়ি রান্না করার নিয়ম 

প্রস্তুতি প্রণালী : প্রথমে চাল ও ডাল আলাদা করে ধুয়ে জল ঝারিয়ে নিন। এবার হাঁড়ি বা ডেকচি জালে চাপিয়ে বেশি পরিমানে ঘি ঢেলে দিন। ঘিটা হালকা বাদামি রঙের হলে সরু সরু করে পেঁয়াজ কুচি ভেজে নিয়ে পরে তাইতে তেজপাতা, ফোড়ন দিয়ে তাইতে চাল ও ডাল ঢেলে দিয়ে নাড়তে থাকবেন। যখন চাল ও ডাল চড়চড় করে ফুটবে তখন তাতে লঙ্কা, হলুদ, ধনে, জিরে মরিচ ও আদাবাটা এবং টক দই দিয়ে নাড়তে থাকবেন। চালের রঙ বাদামি হলে জল দিয়ে হাঁড়ি চাপা দিয়ে দিন এই সময় জাল একটু কমিয়ে রাখবেন নাহলে ধরে যেতে পারে। যখন চাল ও ডাল মোটামুটি সিদ্ধ হয়ে আসবে নুন দিয়ে একটু নাড়িয়ে নেবেন। জল মরে আসলে নামিয়ে তাইতে বাটা গরম মশলা, ঘি ও পেঁয়াজ ভাজা গুলো দিয়ে চারিদিকে ছড়িয়ে ঢেকে রাখবেন।             

শেষ কথা 

বন্ধুরা আশা করি আজকের ভুনা খিচুড়ি রেসিপি সকলের ভালো লেগেছে। এখন হয়তো অনেকের রান্নাও হয়ে গেছে। তাই বলছি আমাদের রান্নার রেসিপি আপনার যদি ভাল লাগে এবং এমন ভাল ভাল রেসিপি আরও পেতে চান তবে অবশ্যই আমাদের পোস্ট আপনার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়া সাইটে শেয়ার করে আমাদের উৎসাহ দিন ধন্যবাদ।  

Comments