বাড়িতে ফুচকা কিভাবে বানাবো | ফুচকা তৈরির রেসিপি | ফুচকা পুর রেসিপি

Ranna Recipe
হ্যালো বন্ধুরা  আশা করি সকলে ভাল আছেন। আজ আবার আপনাদের জন্য মজাদার জিভে জল চলে আসার মত এক রেসিপি নিয়ে হাজির হলাম। বাড়িতে ফুচকা কিভাবে বানাতে হয়। হুম অনেকতো হলো রাস্তা ঘাটে ১০ টাকায় ৫ টা ফুচকা খাওয়া। আসুন না আজ বাড়িতেই ফুচকা বানাই।

ফুচকা তৈরি করতে কি কি লাগবে

উপকরণ
১) ময়দা ২০০ গ্রাম।
২) সুজি ২০০ গ্রাম।
৩) আটা ৪০০ গ্রাম।
৪) খাবার সোডা পরিমাণ মত।
৫) জল পরিমাণ মত।
৬) আন্দাজ মত সাদা তেল।
৭) তেঁতুল ১০০ গ্রাম।
৮) বিট নুন ২ চামচ।
৯) আলু সেদ্ধ।
১০) কাঁচা লঙ্কা কুচি।
১১) ভাজা ধনে, জিরা, মরিচ গুড়ো।

ফুচকা তৈরি কিভাবে করবেন 

প্রস্তুতি
প্রথমে ময়দা, সুজি, আটা এবং পরিমাণ মত লবণ, খাবার সোডা দিয়ে একসঙ্গে ভাল করে চামচ দিয়ে মিশিয়ে নিন, হাত দিয়েও করতে পারেন। এবার জল দিয়ে ময়দাটা ভাল করে মেখে ফেলুন। মাখা হয়ে গেলে বড় বড় লেচি করে বেলে ছোট কোন বোয়েমের ঢাকনা দিয়ে চেপে গোল গোল করে কেটে ফেলুন। এবার সাদা তেল গরম করে তাতে ফুচকা গুলো ভেজেনিন, একটু ঠান্ডা হলে কোন বোয়েমে অথবা প্লাস্টিকে মুরে রাখুন যাতে বাতাস পেলে নরম না হয়ে যায়।

অন্যদিকে ১০০ গ্রাম তেতুল ৩ গ্লাস জলের সাথে মিশিয়ে ঘন্টা খানেক রেখে দেবেন। তেঁতুলটা একটু নরম হলে জলের সাথে ভাল করে গুলে চটকে নিংড়ে জলটা ছেঁকেনিন এবার পরিমাণ মত বিট নুন, ভাজা ধনে, জিরা গুরো, ভাজা মরিচ গুড়ো দিয়ে জলটা গুলেনিন।

এবার আলু সেদ্ধটা যেইভাবে আলুভাতে ভাঙেন সেই ভাবে নুন, কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে ভেঙে নিন। আর পরিবেশন করুন। ফুচকা কিভাবে পরিবেশন করে এটা সকলেই জানেন আশা করি।

শেষ কথা 

আশা করি এখন সকলেই বাড়িতে ফুচকা বানাতে পারবেন। আমাকে অনেকেই বলে আমার ফুচকা ফোলেনা। এর মূল কারণ হয় আপনার লুচি বেলা মোটা হচ্ছে, না হলে তেল গরম হওয়ার আগেই আপনি ফুচকা ছেড়ে দিচ্ছেন অথবা কম তেলের মধ্যে ফুচকা ভাজছেন। 

আশা করি আজকের ফুচকা তৈরির রেসিপি আপনার ভাল লেগেছে এবং এরকম আরও রেসিপি পেতে সকলের সঙ্গে শেয়ার করে আমাদের উৎসাহ দেবেন ধন্যবাদ। 
বাড়িতে ফুচকা কিভাবে বানাবো | ফুচকা তৈরির রেসিপি | ফুচকা পুর রেসিপি
ফুচকা রেসিপি

Comments