সরষে চিংড়ি রেসিপি | সরষে চিংড়ি কিভাবে বানাই রান্নার রেসিপি

Ranna Recipe 
হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন আজ আবারও আপনাদের কাছে আমি এক নতুন রেসিপি নিয়ে হাজির হলাম যদিও এটা নতুন না অনেকে নাম জানেন কিন্তু সকলে হইতো বানাতে পারেন না তাই এই রেসিপি এটার নাম সরষে চিংড়ি।

আমরা ভোজন প্রিয় বাঙালী। রিতি মতন বাজারে এখন বড় সাইজের চিংড়ি মাছ পাওয়া যাচ্ছে। প্রায় ৯০ শতাংশ বাঙালীয় চিংড়ি মাছ খেতে খুব পছন্দ করেন শুধু তাই না বাঙালি অনেক রকম চিংড়ি মাছের রান্নাও করে থাকেন যার মধ্যে একটি হলো সরষে চিংড়ি আসুন দেখে নেওয়া যাক কিভাবে আমরা সরষে চিংড়ি বানাতে পারি।
সরষে চিংড়ি রেসিপি | সরষে চিংড়ি কিভাবে বানাই রান্নার রেসিপি
সরষে চিংড়ি রেসিপি


সরষে চিংড়ি রেসিপি উপকরণ 

বড় সাইজের চিংড়ি  ৫০০ গ্রাম।
নারকেল কোরা ৩-৪ চামচ।
সরষে বাটা ৩ চামচ।
লঙ্কা গুড়ো ১ চামচ।
হলুদ গুড়ো ১ চামচ।
কাঁচা লঙ্কা ৪ পিস।
পেঁয়াজ কুচি ১ কাপ
সরষের তেল ১ গ্রাম
দারচিনি ২৫ গ্রাম
ছোট এলাচ ২৫ গ্রাম
তেজ পাতা ১ টা
চিনি ১ চামচ
নুন পরিমাণ মত

সরষে চিংড়ি প্রস্তুতি প্রণালী 

প্রথমে চিংড়ি গুলো ভালো করে ধুয়ে পেটের কালো সুতো বার করে ফেলে দিন। এবার একটা কড়াই সামান্য তেল দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে আলাদা একটা পাত্রে রেখে ওই কড়াইতে পেঁয়াজ কুচি, নারকেল কুরি হালকা করে ভাজুন যখন বাদামি রঙের হয়ে আসবে নামিয়ে অন্য একটি কড়াইতে এলাচ, দারচিনি ও তেজপাতা দিয়ে কিছুক্ষণ নারতে থাকুন হালকা সুগন্ধ বের হলে পেঁয়াজ, নারকেলের মিশ্রণটি তাইতে দিয়ে নারতে থাকুন এবার লঙ্কা গুড়ো, হলুদ গুড়ো, পরিমাণ মত নুন আর চিনি দিয়ে নারতে থাকুন মিশ্রণটি যখন লাল হয়ে আসবে তখন ভাজা চিংড়ি মাছ গুলো তাইতে দিয়ে দেবেন।দরকার পরলে আরও একটু তেল দিয়ে হালকা আঁচে চাপা দিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর নাবিয়ে তাইতে লঙ্কা কুচি ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

শেষ কথা
বন্ধুরা আশা করি আজকের সরষে চিংড়ি রেসিপি সকলের ভালো লেগেছে। এখন হয়তো অনেকের রান্নাও হয়ে গেছে। তাই বলছি আমাদের রান্নার রেসিপি আপনার যদি ভাল লাগে এবং এমন ভাল ভাল রেসিপি আরও পেতে চান তবে অবশ্যই আমাদের পোস্ট আপনার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়া সাইটে শেয়ার করে আমাদের উৎসাহ দিন ধন্যবাদ। 


Post a Comment

0 Comments