Skip to main content

জিলাপি রেসিপি | জিলিপি তৈরীর রেসিপি | জিলাপি রেসিপি বাংলা

রান্নার রেসিপিতে আপনাকে আরও একবার স্বাগতম আজ আমরা জানবো কম খরচে রসালো জিলিপি তৈরির রেসিপি তাহলে কথা না বাইরে আসুন দেখে নেওয়া যাক জিলাপি রেসিপি। 


জিলিপি তৈরির রেসিপি উপকরণ 

১) বিউলির ডাল ১৫০ গ্রাম।
২) ছানা ৫০ গ্রাম।
৩) চিনি ২০০ গ্রাম।
৪) অল্প মৌরি গুড়ো।
৫) বাদাম তেল ১ কাপ।

জিলাপি রেসিপি বাংলা প্রস্তুতি প্রণালী 

প্রথমে ২০০ গ্রাম চিনি দিয়ে রস তৈরি করে নেবেন। এরপর বিউলির ডালটা ঘন্টাখানেক ভিজিয়ে বেটে নিন। এবার একটা পাত্রে ছানা, মৌরি গুড়ো দিয়ে ডালটা ভাল করে ফেঁটেনিন। এবার কড়াইতে তেল গরম করে ফেটানো ডালটা জিলেপির আকারে ভেজে আগে থেকে তৈরি চিনির রসে চুবিয়ে রাখুন। জিলেপির মধ্যে রস ঢুকে গেলে তুলে নিন।
জিলাপি রেসিপি | জিলিপি তৈরীর রেসিপি | জিলাপি রেসিপি বাংলা


রান্নার রেসিপি 

বন্ধুরা আজকের রেসিপি আপনার কেমন লাগলো নিচে কমেন্টে জানাবেন আর এই ধরনের আরও নতুন নতুন রেসিপি পেতে Ranna Recipes Website এর সাথে থাকুন এবং আপনার কাছে কোন রেসিপি থাকলে সকলের সাথে সেটা শেয়ার করতে আমাদের গেস্ট পোস্টে রেসপিটা দিতে পারেন আমরা আপনার নাম সহকারে শেয়ার করবো। 

Comments

Popular posts from this blog

বাড়িতে ফুচকা কিভাবে বানাবো | ফুচকা তৈরির রেসিপি | ফুচকা পুর রেসিপি

Ranna Recipe
হ্যালো বন্ধুরা  আশা করি সকলে ভাল আছেন। আজ আবার আপনাদের জন্য মজাদার জিভে জল চলে আসার মত এক রেসিপি নিয়ে হাজির হলাম। বাড়িতে ফুচকা কিভাবে বানাতে হয়। হুম অনেকতো হলো রাস্তা ঘাটে ১০ টাকায় ৫ টা ফুচকা খাওয়া। আসুন না আজ বাড়িতেই ফুচকা বানাই।
ফুচকা তৈরি করতে কি কি লাগবেউপকরণ
১) ময়দা ২০০ গ্রাম।
২) সুজি ২০০ গ্রাম।
৩) আটা ৪০০ গ্রাম।
৪) খাবার সোডা পরিমাণ মত।
৫) জল পরিমাণ মত।
৬) আন্দাজ মত সাদা তেল।
৭) তেঁতুল ১০০ গ্রাম।
৮) বিট নুন ২ চামচ।
৯) আলু সেদ্ধ।
১০) কাঁচা লঙ্কা কুচি।
১১) ভাজা ধনে, জিরা, মরিচ গুড়ো।

ফুচকা তৈরি কিভাবে করবেন প্রস্তুতি
প্রথমে ময়দা, সুজি, আটা এবং পরিমাণ মত লবণ, খাবার সোডা দিয়ে একসঙ্গে ভাল করে চামচ দিয়ে মিশিয়ে নিন, হাত দিয়েও করতে পারেন। এবার জল দিয়ে ময়দাটা ভাল করে মেখে ফেলুন। মাখা হয়ে গেলে বড় বড় লেচি করে বেলে ছোট কোন বোয়েমের ঢাকনা দিয়ে চেপে গোল গোল করে কেটে ফেলুন। এবার সাদা তেল গরম করে তাতে ফুচকা গুলো ভেজেনিন, একটু ঠান্ডা হলে কোন বোয়েমে অথবা প্লাস্টিকে মুরে রাখুন যাতে বাতাস পেলে নরম না হয়ে যায়।

অন্যদিকে ১০০ গ্রাম তেতুল ৩ গ্লাস জলের সাথে মিশিয়ে ঘন্টা খানেক রেখে দেবেন। তেঁতু…

চিলি চিকেন কিভাবে বানাতে হয় | চিলি চিকেন তৈরি রেসিপি|চিলি চিকেন তৈরি প্রণালী

রান্নার রেসিপিতে আপনাকে স্বাগতম আশা করি সকলে ভাল আছেন। আজ আমরা জানবো কম খরচে তাড়াতাড়ি কিভাবে ঘরোয়া চিলি চিকেন তৈরি করা সম্ভব। সময় নষ্ট না করে আসুন দেখে নেওয়া যাক।
চিলি চিকেন তৈরি উপকরণ  ১) হাড় ছাড়া কিউব করা মুরগির মাংস ২ কাপ।
২) বড়ো মোটা করে কাটা পেঁয়াজ কুচি ২ কাপ।
৩) ময়দা ৪ চামচ।
৪) ডিম ১ টা।
৫) লেবুর রস ১ চামচ।
৬) চিলিসস ১ কাপ।
৭) কর্ণফ্লাওয়ার ২ চামচ।
৮) লঙ্কা গুড়ো ২ চামচ।
৯) আদা রসুন বাটা ১ চামচ।
১০) জিরা ও ধনে গুড়ো ১ চামচ।
১১) সয়াসস ৫ চামচ।
১২) ক্যাপসিকাম কুঁচি ২ চামচ।
১৩) টেস্টিং সল্ট হাফ চামচ।
১৪) নুন স্বাদমতো।
১৫) তেল পরিমাণ মত।

চিলি চিকেন তৈরি প্রস্তুতি প্রণালী  প্রথমে মুরগির মাংস, সয়াসস, আদাবাটা, রসুনবাটা, জিরা ও ধনে গুড়ো, ময়দা, ডিম, নুন ও লেবুর রস দিয়ে ভাল করে মাখিয়ে ৩০ মিনিটের মত ফ্রিজে রেখেদিন।

এবার একটা কড়াই সামান্য তেল দিয়ে গরম কড়ুন। তেলটা হালকা গরম হলে তার মধ্যে মাংসটা দিয়ে ৫ মিনিট নাড়াচাড়া করে ভাজুন। ভাজা হয়ে আসলে তাইতে পেঁয়াজ কুচি, মরিচ গুড়ো ও ১ কাপ জল দিয়ে হালকা নেড়ে চাপা দিয়ে দিন। এবার ১ কাপ জলে চিলিসস ও কর্ণফ্লাওয়ার গুলিয়ে ৫ মিনিট পড়ে চিকেনের সাথে নেড়েচেড়ে ভাল করে …

ভাপা ইলিশ রেসিপি ভাপা ইলিশ মাছ রান্না কিভাবে করবেন ভাপা ইলিশ রেসিপি বাংলা

হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন আজ আবারও আপনাদের কাছে আমি এক নতুন রেসিপি নিয়ে হাজির হলাম যদিও এটা নতুন না অনেকে নাম জানেন কিন্তু সকলে হইতো বানাতে পারেন না তাই এই রেসিপি এটার নাম ভাপা ইলিশ।

আমরা ভোজন প্রিয় বাঙালী। রিতি মতন বাজারে চলে এসেছে মাছের রাজা ইলিশ। প্রায় ৯০ শতাংশ বাঙালীয় ইলিশ খেতে খুব পছন্দ করেন শুধু তাই না বাঙালি অনেক রকম ইলিশ মাছের রান্নাও করে থাকেন যার মধ্যে রয়েছে সরষে ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের পাতুরি আরও অনেক কিছু আজ আমরা জানবো ভাপা ইলিশ কিভাবে রান্না করে আসুন জেনেনিই ভাপা ইলিশ রেসিপি।


ভাপা ইলিশ রেসিপি উপকরণ উপকরণ : ইলিশ মাছ ১৬ পিস।
ঝাল কাঁচা লঙ্কা ৮ টা।
পরিমাণ মত গুড়ো হলুদ।
পরিমাণ মত নুন।
সরষের তেল ১৬ চামচ।
সরষে বাটা ৮ চামচ। 

ভাপা ইলিশ মাছ রান্না রেসিপি প্রস্তুত প্রনালী : প্রথমে মাছের পিস গুলো ভাল করে ধুঁয়ে ফেলুন। এবার একটি পাত্রে মাছ গুলো রেখে নুন, হলুদ, কাঁচা লঙ্কা, সরষে বাটা, তেল দিয়ে ভাল করে মাখুন। এবার একটি টিফিন কৌটায় রেখে ভাল করে তার মুখটা এটেঁ দিন। এবার ফু্টন্ত ভাতের হাঁড়িতে রেখে ঢাকা দিয়ে দিন ভাত নাবাবার আগে নামিয়ে নেবেন। এইভাবে আপনি প্রেসার কুকার বা ভাতে…
Home| About | Contact | Pivacy | Disclaime | Sitemaps | Terms | Guest Post