Skip to main content

আতপ চালের পায়েস | পায়েস রান্নার উপকরণ

Ranna Recipes
পায়েস কার না ভাল লাগে বিশেষ করে জন্মদিন বাড়ির অনুষ্ঠানে। কিন্তু আপনার যদি জানা না থাকে কিভাবে পায়েস তৈরি করে তখন আপনি নিশ্চয়ই গুগলে সার্চ করবেন বিভিন্ন ধরনের পায়েস রেসিপি  তাই আপনার জন্য এই ছোট্ট পায়েস রান্নার রেসিপি।

আতপ চালের পায়েস রান্নার উপকরণ 

১) আতপ চাল ১ কাপ।
২) দুধ ১ লিটার।
৩) পেস্তা বাদাম ও কাঠ বাদাম বাটা ১ কাপ।
৪) কাজু বাদাম ৭-৮ টুকরো
৪) চিনি পরিমাণ মত।
৫) এলাচ ও দারুচিনি ২ টি করে।
৬) কিচমিচ ও চেরিফল কয়েকটা।
আতপ চালের পায়েস | পায়েস রান্নার উপকরণ
পায়েস রান্নার রেসিপি

পায়েস রান্নার পদ্ধতি 

প্রথমে আতপ চলটা একটা পাত্রে ১৫-২০ মিনিট ভিজিয়ে রেখে দেবেন। এবার যেই পাত্রে পায়েস রান্না করবেন তাইতে দুধ জ্বাল দিন, দুধ ফুটলে চালটা ভাল করে ধুয়ে জল ঝারিয়ে দুধে দিয়ে পরিমান মত চিনি দিয়ে নাড়তে থাকুন ১০ মিনিট পড়ে কাজু, কিচমিচ বাদে সমস্ত উপকরণ দিতে থাকবেনও নাড়তে থাকবেন। চাল সেদ্ধ হয়ে গেলে হালকা ঠান্ডা করে পরিবেশন পাত্রে নামিয়ে তাইতে কাজু, কিচমিচ আর চেরি ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

 

শেষ কথা 

ফাইনালি বন্ধুরা আজ আমরা জানলাম সহজ পদ্ধতিতে কিভাবে আতপ চালের পায়েস তৈরি করা যায়। আশা করি আজকের রেসিপি আপনার ভাল লেগেছে। এমন আরও রেসিপি পেতে আপনার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন আর আপনার জানা কোন রেসিপি সকলের সাথে শেয়ার করতে চাইলে এখানে ক্লিক করুন আমরা আপনার নাম সহ আপনার রেসিপি সকলের কাছে তুলে ধরবো। 

Comments

Popular posts from this blog

বাড়িতে ফুচকা কিভাবে বানাবো | ফুচকা তৈরির রেসিপি | ফুচকা পুর রেসিপি

Ranna Recipe
হ্যালো বন্ধুরা  আশা করি সকলে ভাল আছেন। আজ আবার আপনাদের জন্য মজাদার জিভে জল চলে আসার মত এক রেসিপি নিয়ে হাজির হলাম। বাড়িতে ফুচকা কিভাবে বানাতে হয়। হুম অনেকতো হলো রাস্তা ঘাটে ১০ টাকায় ৫ টা ফুচকা খাওয়া। আসুন না আজ বাড়িতেই ফুচকা বানাই।
ফুচকা তৈরি করতে কি কি লাগবেউপকরণ
১) ময়দা ২০০ গ্রাম।
২) সুজি ২০০ গ্রাম।
৩) আটা ৪০০ গ্রাম।
৪) খাবার সোডা পরিমাণ মত।
৫) জল পরিমাণ মত।
৬) আন্দাজ মত সাদা তেল।
৭) তেঁতুল ১০০ গ্রাম।
৮) বিট নুন ২ চামচ।
৯) আলু সেদ্ধ।
১০) কাঁচা লঙ্কা কুচি।
১১) ভাজা ধনে, জিরা, মরিচ গুড়ো।

ফুচকা তৈরি কিভাবে করবেন প্রস্তুতি
প্রথমে ময়দা, সুজি, আটা এবং পরিমাণ মত লবণ, খাবার সোডা দিয়ে একসঙ্গে ভাল করে চামচ দিয়ে মিশিয়ে নিন, হাত দিয়েও করতে পারেন। এবার জল দিয়ে ময়দাটা ভাল করে মেখে ফেলুন। মাখা হয়ে গেলে বড় বড় লেচি করে বেলে ছোট কোন বোয়েমের ঢাকনা দিয়ে চেপে গোল গোল করে কেটে ফেলুন। এবার সাদা তেল গরম করে তাতে ফুচকা গুলো ভেজেনিন, একটু ঠান্ডা হলে কোন বোয়েমে অথবা প্লাস্টিকে মুরে রাখুন যাতে বাতাস পেলে নরম না হয়ে যায়।

অন্যদিকে ১০০ গ্রাম তেতুল ৩ গ্লাস জলের সাথে মিশিয়ে ঘন্টা খানেক রেখে দেবেন। তেঁতু…

চিলি চিকেন কিভাবে বানাতে হয় | চিলি চিকেন তৈরি রেসিপি|চিলি চিকেন তৈরি প্রণালী

রান্নার রেসিপিতে আপনাকে স্বাগতম আশা করি সকলে ভাল আছেন। আজ আমরা জানবো কম খরচে তাড়াতাড়ি কিভাবে ঘরোয়া চিলি চিকেন তৈরি করা সম্ভব। সময় নষ্ট না করে আসুন দেখে নেওয়া যাক।
চিলি চিকেন তৈরি উপকরণ  ১) হাড় ছাড়া কিউব করা মুরগির মাংস ২ কাপ।
২) বড়ো মোটা করে কাটা পেঁয়াজ কুচি ২ কাপ।
৩) ময়দা ৪ চামচ।
৪) ডিম ১ টা।
৫) লেবুর রস ১ চামচ।
৬) চিলিসস ১ কাপ।
৭) কর্ণফ্লাওয়ার ২ চামচ।
৮) লঙ্কা গুড়ো ২ চামচ।
৯) আদা রসুন বাটা ১ চামচ।
১০) জিরা ও ধনে গুড়ো ১ চামচ।
১১) সয়াসস ৫ চামচ।
১২) ক্যাপসিকাম কুঁচি ২ চামচ।
১৩) টেস্টিং সল্ট হাফ চামচ।
১৪) নুন স্বাদমতো।
১৫) তেল পরিমাণ মত।

চিলি চিকেন তৈরি প্রস্তুতি প্রণালী  প্রথমে মুরগির মাংস, সয়াসস, আদাবাটা, রসুনবাটা, জিরা ও ধনে গুড়ো, ময়দা, ডিম, নুন ও লেবুর রস দিয়ে ভাল করে মাখিয়ে ৩০ মিনিটের মত ফ্রিজে রেখেদিন।

এবার একটা কড়াই সামান্য তেল দিয়ে গরম কড়ুন। তেলটা হালকা গরম হলে তার মধ্যে মাংসটা দিয়ে ৫ মিনিট নাড়াচাড়া করে ভাজুন। ভাজা হয়ে আসলে তাইতে পেঁয়াজ কুচি, মরিচ গুড়ো ও ১ কাপ জল দিয়ে হালকা নেড়ে চাপা দিয়ে দিন। এবার ১ কাপ জলে চিলিসস ও কর্ণফ্লাওয়ার গুলিয়ে ৫ মিনিট পড়ে চিকেনের সাথে নেড়েচেড়ে ভাল করে …

কচুরি বানানোর নিয়ম | কচুরি রেসিপি | ছাতুর কচুরি রেসিপি

Ranna Recipes আজ আমরা জানবো ছাতুর কচুরি রেসিপি সকালে বা সন্ধায় কচুরি খেতে কে না ভাল বাসে। এই সহজ রেসিপিটা তৈরিও প্রায় সকলেয় করতে পারেন যারা পারেন না তাদের জন্য কচুরি বানানোর নিয়ম। 


কচুরি বানানোর নিয়মউপকরণ ১) ময়দা ৫০০ গ্রাম।
২) ছোলার ছাতু ২০০ গ্রাম।
৩) ময়ানের জন্য ১০০ গ্রাম ঘি।
৪) কালো জিরা ১ চামচ।
৫) খাবার সোডা ১ চামচ।
৬) গুড়ো গরম মশলা ১ চামচ।
৭) নুন পরিমাণ মত।
৮) গুড়ো লঙ্কা সামান্য।
৯) ভাজবার জন্য ডালডা।
১০) জল।

ছাতুর কচুরি রেসিপি প্রস্তুতি প্রণালী  প্রথমে অল্প জল দিয়ে ছাতুটা মেখে নিন। এবার কড়াইতে ঘি গরম করে জিরে গুড়ো, লঙ্কা গুড়ো, মাখানো ছাতু এবং আন্দাজ মত নুন দিয়ে নাড়তে থাকুন। যখন একটু শক্ত হয়ে আসবে নামিয়ে গরম মশলার গুড়ো দিয়ে মিশিয়ে নিন।

এবার ময়দায় আন্দাজ মত নুন, ঘি, কালোজিরা, সোডা ও পরিমাণ মত জল দিয়ে ভাল করে মাখুন। তারপর গোল গোল লেচি কেটে বাটির মত তৈরি করে তার মধ্যে সামান্য ছাতুর পুর দিয়ে মুখটা ভালভাবে বন্ধ করে হাত দিয়ে গোল গোল করে নিন। এবার আঙুল দিয়ে অল্প অল্প করে চেপে টাইট করুন।

এবার একটা কড়াইতে ডালডাটা গরম করে তাইতে একটা একটা করে কচুরি গুলো ছেড়ে ভালভাবে ভেজে ছানচা দিয়ে তুলে গর…
Home| About | Contact | Pivacy | Disclaime | Sitemaps | Terms | Guest Post