তেলাপিয়া মাছের ফিস ফ্রাই রেসিপি tilapia fish fry recipes

Share:

তেলাপিয়া মাছের ফিস ফ্রাই রেসিপি tilapia fish fry recipes আজ আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি পছন্দ হবে।

tilapia fish fry recipes
tilapia fish fry recipe


Keya Naskar দ্বারা প্রকাশিত। 

উপকরণঃ 

  • তেলাপিয়া মাছ ২টি, 
  • হলুদ, জিরে ,ধনে গুঁড়া ৪ চামচ করে, 
  • লেবুর রস ৪ চামচ, 
  • সর্ষে বাটা,আদাবাটা, রসুনবাটা ১ চামচ করে, 
  • সর্ষের তেল, কাঁচা লঙ্কা , ধনে পাতা বাটা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ঝাল লঙ্কা গুঁড়া ১চামচ করে, 
  • সোয়া সস, টম্যাটো সস,বারবিকিউ সস, ২চামচ করে,
  • নুন স্বাদ মতো‌।

প্রস্তুতি প্রণালীঃ

  1. Step 1: প্রথমে ২পিস মাছ কানকো,আঁশ, পাখনা বাদ দিয়ে ভালো করে ধুয়ে নিন, এবার জল ঝরিয়ে নিন, একটি ছুরি দিয়ে একটু আরাআরি ভাবে মাছের পেট চেরাকরে দিন অন্তত পাঁচটি বার দুই দিকে এভাবে করবেন। 
  2. Step 2: এবার মাছটি ভালো করে মুছে ফেলতে হবে, এখন মাছে লেবুর রস নুন হলুদ সর্ষে বাটা মাখিয়ে ফ্রিজে রাখুন ফ্রিজ না থাকলে চাপা রেখে দিন, অন্তত একঘণ্টা। 
  3. Step 3: এবার একটা পাত্রে আদাবাটা, রসুনবাটা, জিরে, ধনে গুঁড়া, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ঝাল লঙ্কা গুঁড়া, সোয়া সস, বারবিকিউ সস, সর্ষের তেল প্রয়োজন মতো নুন দিয়ে মশালা তেরী করে নিন। 
  4. Step 4: ফ্রিজ থেকে বের করে মাছের দুই দিকে সব মশলা গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন, মাছের কাটা কাটা দাগে সুন্দর করে ভিতরে পর্যন্ত মাখাবেন। মাছের পেটের ভিতরে কাঁচা লঙ্কা, ধনে পাতা বাটাধুকিয়ে দিন,আবার মাছটি চাপা দিয়ে ফ্রিজে রাখুন পাঁচ থেকে ছয় ঘণ্টা। 
  5. Step 5: এরপর ফ্রিজ থেকে বের করে নিয়ে এবার একটা প্যান গরম করুন, প্যান গরম হলে তাতে সর্ষের তেল দিন একটি ব্লাসের সাহায্যে, তেল গরম হলে গ্যাস কমিয়ে মাছ দুটি দিয়ে দিন বাড়তি মশলা মাছের উপর মাখিয়ে দিন,কিছুক্ষন পর আবার অন্য পিটে উল্টে দিন। এবার দুই দিকে হয়ে গেলে নামিয়ে নিন।


       ‌‌‍‌শশা, টম্যাটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেষকথা "final word"

     অনেকেই হয়তো তেলাপিয়া মাছ খেতে আঁশতে গন্ধ পান। যদি আপনি এভাবে তাঁকে খেতে দেন তিনি ও বুঝতে পারবেন না এটা কি মাছ।

আশা করি তেলাপিয়া মাছের রেসিপি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লাগে তবে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।  আর আপনি যদি আপনার জানা কোন রেসিপি Ranna Recipe ব্লগে শেয়ার করতে চান তবে এখানে ক্লিক করুন।                      ‌

                ধন্যবাদ।

No comments